Saturday, April 2, 2016

‘এপ্রিল ফুলে’ নিজেই বোকা বনল গুগল

‘এপ্রিল ফুল’ বলে পরিচিত এপ্রিল মাসের প্রথম দিনে গ্রাহকদের বিশেষ কিছু দিতে চেয়েছিল গুগল। বিশ্বের অন্যতম ই-মেইল সেবাদানকারী প্রতিষ্ঠান বিশেষ সুবিধা দেয়। মেইল পাঠানোর মধ্যে দিয়েই বন্ধুদের বোকা বানানো যায় এমন ব্যবস্থায় হিতে বিপরীত ঘটেছে। বন্ধুত্ব নষ্ট, চাকরি হারানোসহ বিভিন্ন অভিযোগের পরিপ্রেক্ষিতে অবশেষে গুগল এটি সরিয়ে নিয়েছে।
বিবিসি ও ইনডিপেনডেন্ট জানিয়েছে, আজ পহেলা এপ্রিল উপলক্ষে মেইলে বিশেষ সেবা চালু করে গুগল মেইল। এর মাধ্যমে কাউকে পাঠানো মেইলে একটি মিনিয়ন কার্টুন চরিত্র দেখা যায়। ওই মিনিয়নটির হাতে থাকে মাইক্রোফোন।
গুগলের মেইল সেন্ড বাটনের পাশেই রাখা হয় মিনিয়ন পাঠানোর বাটন। অনেকে ভুলবশত গুরুত্বপূর্ণ মেইলেও মিনিয়ন বাটনে চাপ দেন।
জানা গেছে, মিনিয়ন পাঠানোর বিশেষ ব্যবস্থায় ত্রুটি থাকায় মেইল যাকে পাঠানোর হয় তার কাছ থেকে আর কোনো উত্তর সরাসরি প্রেরকের কাছে পৌঁছায় না। তবে অল মেইলে তা জমা হয়। মেইল যোগাযোগ ব্যাহত হওয়ায় অনেকে গুগলের ফোরামে অভিযোগ দিয়েছেন।
অভিযোগকারীদের অনেকে বলেন, মেইলের সমস্যার কারণে তাঁদের অফিসের কার্যক্রম ব্যাহত হয়েছে। কেউ অভিযোগ করেছে, বন্ধুবান্ধব ও সহকর্মীদের সঙ্গে তাঁদের সম্পর্ক নষ্ট হয়েছে। একজন আবার অভিযোগ করেছেন, নির্দিষ্ট সময়ে যোগাযোগে ব্যর্থ হওয়ায় তাঁর চাকরি গেছে।
গুগল কর্তৃপক্ষ গ্রাহকদের কাছে ক্ষমা চেয়ে ‘এপ্রিল ফুলের’ এই বিশেষ সেবাটি বন্ধ রেখেছে। প্রতিষ্ঠানটি থেকে বলা হয়েছে, এপ্রিল ফুলের মজা করতে গিয়ে তারা নিজেরাই বোকা বনেছে।

No comments:
Write comments

Categories