Tuesday, January 19, 2016

মোবাইল দিয়ে ফটো এডিটিং করার ফাটাফাটি কিছু এপ্স এর খবর

Mobile

আমরা ছবি তুলতে ভালবাসি, কেউ তুলি, কেউ তুলে দেয়। আর ছবি খুব কম সময়ের মধ্যে তুলতে হয় দেখে আমাদের অনেক কিছু হয়ত ভুল হয়ে যায়, অনেক সময় নিজের মনের মতো হয় না। তখন আমাদের ফটো এডিটিং করার প্রয়োজন হয়। এখন ফটো এডিটিং করতে তো কম্পিউটার লাগে, সফটওয়্যার লাগে, সেই সফটওয়্যার আবার চালানো জানতে হয় আরও কত কিছু।
আপনাকে এতো ঝামেলার মধ্যে যেতে হবে না। ছবি এডিট করার জন্য এখন আপনাকে কম্পিউটার ও যেতে হবে না। আপনার স্মার্ট ফোন দিয়ে ই এখন আপনার পছন্দ মতো ছবি এডিট করে নিতে পারবেন। এখানে কিছু সুপার ফটো এডিটিং এপ্স এর কথা বলছি

YouCam Perfect – Selfie Cam  এই এপ্স ফ্রী একটা এপ্স সেলফি ছবি এডিট করার জন্য দারুন একটা এপ্স। অটো মাল্টি ফেস চিনে নিয়ে টাচ আপ করে দিবে আমরা যারা ফটোশপ দিয়ে এই কাজগুলি করি আমাদের অনেক সময় লাগে আপনি খুব সহজেই আর অল্প সময়ে এই কাজটি করতে পারবেন। এই এপ্স এর দ্বারা আপনি আপনার ফেসকে রিশেপ করতে পারেন। আপনার ফিগারকে এডজাস্ট করে নিতে পারবেন খুব সহজেই।আপনার ছবি এডিট করার পর সেই ছবি বিভিন্ন ব্যাকগ্রাউন্ড এ বসাতে পারবেন, ফটো এ্যালবাম এর মতো Photo collage বানাতে পারবেন।দারুন একটি এপ্স, ফ্রি ডাউনলোড করে শুরু করে দিন আপনার ছবি এডিট করা।


Snapseed      এই এপ্স ফ্রী একটা এপ্স এবং অনেক সুন্দর একটা এপ্স, এইটা চালানর জন্য আপনাকে এক্সপার্ট হউয়ার দরকার নেই, মোবাইলে চালাতে পারলে ই হল, আপনি টাচ করে করে খুব সুন্দর করে এডিট করে ফেলতে পারবেন আপনার ফটো। আপনি এই এপ্স এর মাধ্যমে কালার অ্যাডজাস্ট, রোটেট করা বিভিন্ন অ্যাঙ্গেল এ, ব্রাশ ব্যবহার করা, আপনি ছবির একটি জায়গা নির্বাচন করে শুধু ছবির সেই জায়গাতেই এডিটিং করতে পারবেন তাহলে বাকি জায়গা আর পরিবর্তন হবে না, আপনি এই এপ্স এর মাধ্যমে কোন দাগ,ময়লা এগুলি ছবির থেকে খুব সহজেই মুছে ফেলতে পারবেন।বিভিন্ন ধরনের ফিল্টার পাবেন যে দিয়ে আপনি আপনার ছবির লুক একদম পরিবর্তন করে ফেলতে পারবেন। এই এপ্স ইন্সটল করে দেখতে পারেন। গুগল প্লে তে ফ্রী পাবেন

PicsArt Photo Studio এই এপ্সটাও দারুন একটি এপ্স । এখানে আপনি ১০০ এর উপরে এডিটিং টুলস পাবেন, বিভিন্ন ধরনের ফিল্টার এবং এফেক্ট পাওয়া যাবে যা আপনার ছবিকে ভিন্ন মাত্রা দিবে। এই এপ্স এর মাধ্যমে আপনি ছবির মধ্যে খুব সহজে লিখতে পারবেন, বিভিন্ন ধরনের স্টিকার ছবির মধ্যে লাগাতে পারবেন এবং যেটা দেখলে অনেক্তা মনে হবে আপনি বাস্তবে এরকম স্টিকার লাগিয়েছেন, মজার ছবি এডিটিং করতে হলে আপনি এই এপ্স ব্যবহার করতে পারবেন। Collage maker এখানে এর মাধ্যমে আপনি একটি ফ্রেমে অনেকগুলি ছবি সাঁজাতে পারবেন অনেকটা ফটো এ্যালবাম এর মতো, আপনি ড্রয়িং করতে পারবেন লেয়ার এর মাধ্যমে এবং আরও অনেক কিছু পাবেন এই এপ্স এ।

Cymera – Photo Editor, Collage এই এপ্স সেলফি ছবিকে এডিটিং করার জন্য দারুন একটি এপ্স, এ ছারাও আরও অনেক কিছু আছে যেমন মেকাপ, একবার টাচ করলে ই অটো ফেস চিনে নিয়ে হাসির একটা ভাব নিয়ে আসা এবং আরও অনেক কিছু। ৭০ এর বেশি চুলের ডিজাইন পাবেন। এরকম ভাবে আপনি আপনার সাধারন ছবিকে অনেক আকর্ষণীও করে তুলতে পারবেন।

PicsArt Photo Studio এই এপ্সটাও দারুন একটি এপ্স । এখানে আপনি ১০০ এর উপরে এডিটিং টুলস পাবেন, বিভিন্ন ধরনের ফিল্টার এবং এফেক্ট পাওয়া যাবে যা আপনার ছবিকে ভিন্ন মাত্রা দিবে। এই এপ্স এর মাধ্যমে আপনি ছবির মধ্যে খুব সহজে লিখতে পারবেন, বিভিন্ন ধরনের স্টিকার ছবির মধ্যে লাগাতে পারবেন এবং যেটা দেখলে অনেক্তা মনে হবে আপনি বাস্তবে এরকম স্টিকার লাগিয়েছেন, মজার ছবি এডিটিং করতে হলে আপনি এই এপ্স ব্যবহার করতে পারবেন। Collage maker এখানে এর মাধ্যমে আপনি একটি ফ্রেমে অনেকগুলি ছবি সাঁজাতে পারবেন অনেকটা ফটো এ্যালবাম এর মতো, আপনি ড্রয়িং করতে পারবেন লেয়ার এর মাধ্যমে এবং আরও অনেক কিছু পাবেন এই এপ্স এ।

Photo Editor By Aviary আর একটি দারুন এপ্স। একবার টাচ করে ই আপনি Auto Enhance করে ফেলতে পারবেন, অনেক সুন্দর সুন্দর ফটো ইফেক্ট এবং ফ্রেম পাবেন এখানে,কালার ব্যালেঞ্চ করার সুবিধা, ছবিকে প্রয়োজন মতো ক্রপ করে নেয়া, ঘুরিয়ে নেয়া, বাকা ছবিকে সোজা করতে পারবেন খুব সহজে, আপনি ছবির ব্রাইটনেস, কনট্রাস্ট অ্যাডজাস্ট করে নিতে পারবেন। নিজের মতো করে মেমস তৈরি করতে পারবেন এবং আরও অনেক কিছু আছে, গুগল প্লে থেকে ফ্রী ডাউনলোড করে নিয়ে কাজ করা শুরু করে দিন।

Pixlr – Free Photo Editor এই এপ্স এর মাধ্যমে আপনি বিভিন্ন ধরনের টেমপ্লেটে এ Photo Collage বানাতে পারবেন যা অনেকটা ফটো অ্যালবাম এর মতো, একটা ফ্রেম এ অনেকগুলি ছবি সাজিয়ে রাখা। অনেক সুন্দর একটা জিনিষ চেষ্টা করে দেখতে পারেন, আমরা যারা ফটোশপ এ করি আমাদের অনেক সময় লাগে কিন্তু আপনারা মোবাইলে এর মাধ্যমে খুব সহজেই করতে পারবেন। লেয়ার নিয়ে কাজ করতে পারবেন, বিভিন্ন ফন্ট দিয়ে ছবির উপর লেখা যাবে এবং আরও অনেক কিছু আছে এই এপ্স এ ফ্রী ইন্সটল করে দেখে নিতে পারেন।

PicSay – Photo Editor মজার ছবি এডিটিং এর জন্য অ্যাওয়ার্ড পাওয়া এপ্স এটি। এখানে Distort নাম এর একটা ইফেক্ট পাবেন যেটার মাধ্যমে আপনি বিভিন্ন ভাবে ছবি distort করে অনেক মজার ইফেক্ট তৈরি করতে পারবেন। Word Balloons পাবেন লেখার জন্য, ছবিতে টাইটেল দিতে পারবেন, মোট কথা মজার ছবি এডিটিং করার জন্য দারুন একটা এপ্স এবং খুব সহজেই আপনি এটি চালাতে পারবেন।

এখানে আরও কিছু সুপার এপ্স এর নাম দিয়ে দিচ্ছে। সেগুলি ও উপরের যে এপ্স এর কাজ সেরকম ভাবে ই কাজ করে, আপনি ইন্সটল করে দেখতে পারেন। যেমন :

Photo Editor by BeFunky এই এপ্সটাও দারুন একটি এপ্স, উপরের এপ্সগুলির মতো সুযোগ সুবিধা ছারাও আরও নতুন কিছু পেতে পেতে পারেন।
Photo Grid এপ্স টা দারুন, অন্যান্য সুবিধার পাশাপাশি এখানে আপনি আপনার ছবি দিয়ে সুন্দর ভিডিও স্লাইড বানাতে পারবেন।
Kalos Filter – photo effects এপ্সটি ইন্সটল করে দেখে নিতে পারেন।
Adobe Photoshop Express, ফটোশপ এর অনেক কিছু এখানে পাবেন এবং টাচ করে আপনি অনেক সহজেই ফটো এডিট করতে পারবেন।

আশা করছি লেখাটা আপনাদের অনেকের কাজে লাগবে,যারা স্মার্ট ফোন ব্যবহার করেন তারা অনেকেই হয়ত জানেন ফটো এডিটিং এপস এর কথা, অনেকে আবার জানেন না, আমি চেষ্টা করলাম বেশ কয়েকটা এপস এর নাম এবং সেই এপস এর কিছু বর্ণনা এক জায়গায় দেয়ার জন্য। আর একটা ব্যাপার সেটা হল গুগল প্লে চমৎকার একটা ওয়েবসাইট এখানে আপনি যে ধরনের মোবাইল এপস চান সেরকম কিছু লিখে সার্চ দিলে আপনি অনেক এপস পেয়ে যাবেন, ফ্রী ডাউনলোড করে আপনার স্মার্ট ফোন এ ব্যবহার করতে পারবেন। ধন্যবাদ
গুরত্বপূর্ন কিছু পোস্টঃ

লোগো ডিজাইন করতে গিয়ে কিছু ভুল আর তার সহজ কিছু সমাধান।

2 comments:
Write comments
  1. আপনার লেখাটা অনেক পারিশ্রমিক। লেখাটি পড়ে মন্তব্য না করে পারলাম না। আপনাকে অনেক ধন্যবাদ। অনেক সুন্দর হয়েছে আপনার লেখা। অনলাইনে কিভাবে ছবির ব্যাকগ্রাউন্ড পরিবর্তন এই বিষয় নিয়ে আমি লিখেছি বিস্তারিত এখানে ক্লিক করে দেখুন

    ReplyDelete
  2. একদম সঠিক এপপ্স গুলো তুলে ধরেছেন আমি আগে মোবাইল দিয়ে ছবি এডিট করার জন্য Sanapseed app ব্যবহার করতাম। ধন্যবাদ মানুষের সামনে ভালো কিছু তুলে ধরার জন্য

    ReplyDelete

Categories