Tuesday, January 19, 2016

ফাইবার এ সুপার ৩টা প্যাকেজ, ভুলে যান ৫ ডলার এর কাজের কথা

fiverr

যারা আউটসোর্চিং এর কাজ করেন অথবা কাজ করতে চান তারা অনেকেই ফাইবার সম্পর্কে বলেন এখানে ৫ ডলার এর বেশি ইনকাম করা যায় না, আর ৫ ডলার ইনকাম করলে আবার এক ডলার কেটে রাখে। আবার কেউ তো বলে যে ফাইবার মার্কেট প্লেস নষ্ট করে দিচ্ছে, এখন অন্য মার্কেট প্লেস এ বায়াররা বেশি টাকা দিতে চায় না।

এরকম যারা মনে করে তাদের জন্য বলছি ফাইবার এ শুধু ৫ ডলার এর কাজ না, ফাইবার এ ৫ ডলার এর নিচে কোন কাজ নাই। ফাইবার এ কাজ শুরু হয় ৫ ডলার থেকে। এর নিচে আপনি চাইলেও কাজ করতে পারবেন না। আমার মনে হয় এর বেশি আর কিছু বলার দরকার নাই

এখন আমি ফাইবার এর নতুন প্যাকেজ নিয়ে কিছু লেখা চেষ্টা করছি

ফাইবার  গিগ এ এখন “Pricing” এ ৩টা ক্যাটাগরি করা হয়েছে। ফ্রীলেঞ্চেরদের কথা চিন্তা করে। তাদের স্কিল এর কথা চিন্তা করে। তাই এখন গিগ বানাতে গিয়ে শুধু ৫ ডলার এর নিয়মটা আর নাই, এখন আপনি ৫ ডলার থেকে ৯৯৫ ডলার পর্যন্ত গিগ এর মূল্য দিতে পারবেন। এখানে ৩ টা ক্যাটাগরিতে আলাদা আলাদা ভাবে অফার সেট করতে পারবেন। আলাদা আলাদা করে ডলার আমাউন্ট বসাতে পারবেন। আসুন বিস্তারিত জানি।
pricing
description


আপনি যখন গিগ তৈরি করবেন অথবা গিগ এডিট করবেন তখন “Pricing” এ ক্লিক করলে “Scope & Pricing” এর একটা বক্স আসবে, এখান থেকে ই আপনাকে প্যাকেজ সেট করতে হবে
STANDARD – এইটা প্রথম ক্যাটাগরি । প্রথমে ডলার সেট করতে হবে, তারপর আপনার প্যাকেজ এর নাম, তারপর প্যাকেজ এর বিস্তারিত। এরপর আপনি কত দিন এ ডেলিভার করবেন এবং আরও কিছু অপশন থাকবে গিগ এর বিষয় এর উপর নির্ভর করে
এখানে একটা জিনিষ বলে নিচ্ছি সেটা হচ্ছে এখানে ৩টা প্যাকেজ আপনি প্রথম প্যাকেজ এ যে প্রাইস দিবেন বাকিগুলিতে তার থেকে বেশি দেয়া উচিত। কারন সেই প্যাকেজ এ আপনি আগের প্যাকেজ এর থেকে বেশি কিছু বায়ারকে দিবেন, তাই এটাও মনে রাখতে হবে আপনি প্রথম প্যাকেজ এ বায়ারকে কি দিচ্ছেন আর কি দিচ্ছেন না, সেই অনুযায়ী আপনি পরের প্যাকেজ এ প্রথম প্যাকেজ এর থেকে আরও ভাল কিছু দিবেন আর তার প্রাইস ও বেশি হবে।

PREMIUM – এইটা ২য় ক্যাটাগরি। আগের ক্যাটাগরি তে যা যা অফার দিয়েছেন এখানে তার থেকে বেশি দিতে হবে কারন এখানে আপনি প্রাইস ও বেশি ধরবেন। প্রথমে ডলার সেট করতে হবে, তারপর আপনার প্যাকেজ এর নাম, তারপর প্যাকেজ এর বিস্তারিত।

PRO– এইটা ৩য় ক্যাটাগরি। আগের মতই সিস্টেম ফিলাপ করার। কিন্তু মনে রাখবেন এইটা অনেক প্রোফেসনাল একটা ক্যাটাগরি তাই আপনি প্রাইস বেশি নিবেন কিন্তু আপনাকে সার্ভিস ও সেরকম দিতে হবে।

আচ্ছা এখন প্রশ্ন আসতে পারে কিভাবে ভাগ করবেন ক্যাটাগরিগুলিকে।
দেখেন সেখানে ডেলিভারি টাইম আছে। আপনি প্রথমটায় ৩ দিন দেন, পরের টায় ২ দিন আর লাস্ট এর টায় ১দিন। এখানে রিভিশন সিস্টেম আছে, আছে প্রথম টায় ৫ রিভিশন দেন, পরেরটায় ৯টা দেন লাস্ট এর টায় আনলিমিটেড দেন। এইভাবে আপনাকে একটা অফার থেকে আর একটা অফারকে আলাদা করতে হবে, বায়ার তার প্রয়োজন মতো আপনার গিগ কিনবে। Source File, High Resolution, Commercial Use এরকম অপশন ও পেতে পারেন, সে ক্ষেত্রে আপনি প্রথমটায় কম, তারপরের টায় একটু বেশি আর লাস্ট এ সবগুলি দিতে পারেন। আপনি যদি মনে করেন আপনি পরের দুইটা প্যাকেজ এ সার্ভিস দেয়ার মতো দক্ষতা অর্জন করেন নাই তাহলে কোন সমস্যা নাই আপনি পরের দুইটা প্যাকেজ অফ করে রাখতে পারবেন, আপনার গিগ বানাবেন বেসিক প্যাকেজ দিয়ে।

extra
এরপর নিচে দেখতে পারবেন গিগ এক্সট্রা অফার সেখানে ও আপনি আপনার গিগ এর প্রাইস বাড়িয়ে নিতে পারেন, যেমন একটা আছে Extra fast delivery আপনি এখানে বলতে পারেন আমি নরমালি এই সময় এ ডেলিভারি দিব কিন্তু তোমার যদি আরও আগে প্রয়োজন হয় তাহলে এতো ডলার বেশি দিতে হবে। সে ক্ষেত্রে আপনি নরমাল ডেলিভারি টাইম ২দিন দেন আর এক্সট্রা ফাস্ট এ একদিন।
আপনি যতগুলি রিভিশন দিবেন বলছেন তার থেকে যদি বেশি রিভিশন দেয়া লাগে তাহলে এক্সট্রা যত রিভিশন দিলেন তার জন্য এক্সট্রা ডলার চাইতে পারেন। এরকম আরও গিগ এক্সট্রা আছে আপনি আপনার প্রয়োজন মতো বায়ার কাছে ডিমান্ড করবেন।

মনে রাখবেন ৫ ডলার এর যে কাজ আপনাকে বায়ার করাবে সেটা আশা করা যায় ৫ ডলার এর কাজ এর মতোই হবে, খুব সিম্পল কাজ। আমি সব বায়ার এর কথা বলছি না, অনেকেই আছে যারা অল্প ডলার এ অনেক কাজ করাতে চাইবে, ভাল হয় তাদের সাথে কাজ না করা। আহামরি কিছু না তবে বলে শেষ করি, আমি ২ ঘণ্টায় যখন ৫ ডলার এর একটা কাজ কমপ্লিট করলাম বায়ার আমাকে ৫ ডলার এর সাথে আরও ১০ ডলার টিপ দিল। তাই বুঝতে ই পারছেন সব বায়ার এক না, আপনি ভাল সার্ভিস দিলে বায়ার ও আপনার সার্ভিস এর মূল্যায়ন করবে। ধন্যবাদ

ফাইবার এ কাজ করতে হলে আপনাকে যা অবশ্যই করতে হবে

No comments:
Write comments

Categories