Thursday, February 4, 2016

99 Design এ সফল হউয়ার ৬টা সুপার টিপস


অনলাইনে টাকা আয় করার অনেক মাধ্যম আছে আপনি চাইলে আপওয়ার্ক বা ফাইভার থেকেও অনেক টাকা ইনকাম করতে পারেন এর জন্য আপনাকে হতে হবে বিভিন্য কাজে অভিজ্ঞ।

99 Design  গ্রাফিক ডিজাইনদের জন্য চমৎকার একটা প্লাটফর্ম যারা তাদের ডিজাইন এর স্কিল বাড়ার সাথে সাথে অনলাইন থেকে টাকা ইনকাম করতে পারে। এখানে কিছু টিপস দেয়া হল যার মাধ্যমে ডিজাইনরা তাদের ইনকাম বাড়াতে পারে, যারা শুরু করে নাই এখনও তারা শুরু করতে পারে আর যারা চেষ্টা করছেন কিন্তু পারছেন না তাদের হতাশা কমতে পারে।

 নিজেকে পরিচয় করান

আপনি যখন কোন ডিজাইন সাবমিট করবেন বায়ার কাছে তখন বায়ারকে আপনার সম্পর্কে কিছু লিখুন, বেশি বড় করতে যাবেন না তাহলে বায়ার বোর ফিল করতে পারে, আর এরকম ও কিছু নয় যে যেটা পড়লে মনে হবে আপনি আপনার গুনগান করছেন, আপনি নিজে সেরা সেটি বুঝাতে চাচ্ছেন। আপনার নাম, বয়স এবং আপনার দেশের নাম দিতে পারেন, নিজের দেশের নামের কথাটা বলা খুব গুরুত্বপূর্ণ কারন 99 Design  সারা বিশ্ব জুড়ে একটা মাকেটপ্লেস তাই এমন হতে আপনার এখানে হয়ত বা দুপুর ৩টা কিন্তু আপনার বায়ার এর ওখানে মাঝরাত। এর মাধ্যমে বুযা যাবে আপনার যোগাযোগ এর সময়। আর এরকম যদি আপনি লিখেন তাহলে হয়ত বায়ার ও আপনাকে উত্তর দিবে তার সম্পর্কে কিছু লিখে, যার ফলে একটা সম্পর্ক গড়ে উঠবে, আপনি বায়ার সম্পর্কে কিছু জানলে তার পসন্দও অপসন্দ অনুযায়ী ডিজাইন করতে আপনার সুবিধা হবে।

আপনার ডিজাইন এর বিস্তারিত তুলে ধরুন

আমরা যখন ডিজাইন করি আমাদের কাছে মনে হয় আমাদের ডিজাইন অনেক ভাল হয়েছে। আর ভাল কেন হবে না? কিন্তু আপনার ডিজাইনটা ভাল হয়েছে সেটা তো অন্যকে বুঝাতে হবে। সবাই শুধু দেখে নাও বুযহতে পারে। আবার আরও কিছু আছে যেমন আপনি এমন একটা ফন্ট ব্যবহার করলেন যেটা অনলাইন থেকে ডাউনলোড করে নিতে হয়। কিন্তু ফ্রী ডাউনলোড করা যায় না, সেটা কিনে নিতে হবে, তাই আপনাকে বলে দিতে হবে ফন্টটা কিনতে হলে কি রকম খরচ পড়বে, কোন ওয়েবসাইট থেকে কেনা যাবে তার লিঙ্কও দিয়ে দেয়া উচিত এমন ও যদি হয় আপনি ফ্রী ফন্ট ডাউনলোড করেছেন তাহলে সেই ফ্রী ফন্ট এর ওয়েবসাইট এর লিঙ্ক দিয়ে দিবেন। আবার আপনার ভাল মানের বড় সাইজ এর ছবি দরকার ফ্রী পাচ্ছেন না তাহলে বলে দিবেন, কোথা থেকে ছবি কিনলে সে ভাল মতো কিনতে পারবে, আবার এরকম মনে করার দরকার নেই যে সে কিছুই জানে না, আবার অনেকে আছে যারা হয়ত জানে না, তাই এগুলি লিখে দিলে ভাল হয়।

কখনও তাড়াহুড়া করবেন না

আপনি যখন অন্য একটা ডিজাইন আপনার ডিজাইন  পুনরায় ব্যবহার করবেন সেখানে প্রতিযোগিতায় জয় লাভ করার সম্ভবনা খুব কম থাকে। যেমন আপনি একটা ডিজাইন সাবমিট করলেন যেটা আগেও ব্যবহার করেছেন কিন্তু এখানে আপনি ডিজাইন এর একটা জায়গায় হয়ত কোম্পানির নাম পরিবর্তন করতে ভুলে গেছেন, হয়ত সেটা খুব ছোট করে লেখা তাই আপনি লক্ষ্য করেন নাই, কিন্তু এই ছোট্ট একটা ভুল আপনার সম্পূর্ণ ডিজাইনকে বাতিল করে দিবে, আপনার এতো কষ্টে করা ডিজাইন ছোট একটা কারনে বাতিল হলে আপনার ভাল লাগবে না এটাই স্বাভাবিক। তাই ব্যাপারগুলি লক্ষ্য রাখবেন আশা করছি
আমরা অনেকেই ২-৩ ঘন্টা কাজ করে ই মনে করি আমাদের ডিজাইন হয়ে গেছে, বায়ারকে দিয়ে দেই, পছন্দ করবে, ভাল ফিডব্যাক পাওয়া যাবে। কিন্তু এমনটা নাও হতে পারে। আপনার ডিজাইন শেষ করতে আরও সময় লাগতে পারে, সে ক্ষেত্রে লক্ষ্য রাখবেন সময় এর সাথে সাথে আপনার উৎসাহে ভাঁটা পরছে কিনা, যদি উৎসাহে ভাঁটা পড়ে তাহলে আপনার ডিজাইন এর উপর ও সেটা প্রভাব ফেলবে। তাই এক কাজ করুন  বড় বড় ডিজাইন এর ক্ষেত্রে ছোট ছোট কিছু বিরতি নিন। ডিজাইনটি ভাল করে দেখুন, ১০০% ভিউ করে দেখুন, আবার ফুল স্ক্রিন মুড এ দেখুন, ডিজাইন এর প্রতিটা জিনিস ভাল মতো লক্ষ্য করুন কোন ভুল হল কিনা, বানানে কোন ভুল হল কিনা, শেপ এ কোন প্রবলেম হল কিনা যেটা দেখলে আপনার বায়ার আপনার ডিজাইন আপনার ডিজাইন বাতিল করে দিতে পারে।

ডিজাইন এর মানের দিকে গুরুত্ব দিন

আপনার ডিজাইন কি বারবার বাতিল হয়ে যাচ্ছে অথবা আপনি কোন সাড়া পাচ্ছেন না বায়ার এর কাছ থেকে তাহলে আপনি ধরে নিতে পারেন এখানে আপনি হয়ত মানসম্মত ডিজাইন সাবমিট করছেন না। এরকম যখন হয় তখন অবশ্যই ডিজাইনার হিসেবে খারাপ লাগার কথা, কিন্তু অনেকে ধরতে পারে না বাপারটি,বুঝতে পারে না কোথায় সমস্যা হচ্ছে।
আবার কিছু কিছু সময় ডিজাইন অনেক ভাল হয়, কিন্তু বায়ার কোন সাড়া দেয় না। সেখানে ও ভাল লাগার কথা না, আপনি দেখছেন আপনার থেকে ডিজাইন ভাল হয় নি এরকম ডিজাইন এ বায়ার রিভিউ দিচ্ছে আপনার ডিজাইন এ দিচ্ছে না, তখন হয়ত মনে হয় অন্তত একটা লাইন তো লিখে দেয়া যেতো। বায়ার যদি এরকম করে তাহলে আপনি তাকে বলতে পারেন, কেন সে এমন করছে, আপনার ডিজাইন ভাল হউয়ার পড়ে ও সে কেন কোন ফিডব্যাক দিচ্ছে না, কিন্তু এরকম করে কোন উপকার হবে বলে মনে হয় না। তাই এক স্টেপ পিছনে গিয়ে ভাবুন আপনার ডিজাইনটি হয়তো ভাল হয় নি অথবা আপনার ডিজাইন ভাল হয়েছে কিন্তু অন্য এক ডিজাইনার এমন এক ডিজাইন করেছে যেটা সবার থেকে অন্যরকম আর সেটা বায়ার এর প্রয়োজন মতো মিলে গেছে। এরকম চিন্তার মাধ্যমে ই আপনি উৎসাহ পাবেন আরও ভাল ডিজাইন করার।

 না বলা জানতে হবে

আপনাকে না বলা শিখতে হবে, সব সময় যে বায়ার সব কিছু ঠিক ঠাক মতো করবে এরকম ভাবার কারন নাই। দেখা গেল বায়ার ঠিক মতো যোগাযোগ করে না, দেরি করে আপনার প্রশ্নর উত্তর দেয় আবার এমন ও দেখা যায় বায়ার কুয়ালিফাই রাউন্ড এই সব কাজ সম্পর্কে আপনার কাছে জানতে চাইবে কোন রকম ইঙ্গিত দিবে না যে তার আপনার কাজটি পছন্দ হয়েছে কিনা এরকম যদি হয় তাহলে তাকে “না” বলা উচিত। আবার অনেক সময় বায়াররা প্রতি জনের কাছ থেকে বেশি করে ডিজাইন করিয়ে নিতে চায় আর সে মনে করে এখন তো আমার কাছে অনেকগুলি অপশন রইল একটা নির্বাচন করা যাবে। এরকম অবস্থায় পড়লে তার কাজ না করাই ভাল।
এখানে আর একটা ব্যাপার মাথায় রাখবেন জব বাতিল করার আগে ব্যাপারটা ভাল মতো বুঝে বাতিল করবেন। অনেক সময় এমন হয় বায়ার হয়তো বুঝতে পারে না সে কোন ডিজাইনটা সিলেক্ট করবে সেই ক্ষেত্রে হয়তো সে আপনার সম্পূর্ণ কাজটা দেখতে চাইবে। তাই প্রতিযোগিতায় আপনার অবস্থান কোথায় আছে? বায়ার আপনার সাথে ঠিক মতো যোগাযোগ করছে কিনা এগুলি ঠিক মতো বুঝে কাজ করুন।

অন্য ডিজাইনদের কাছে প্রিয় হন

৯৯ ডিজাইন এ একজন ডিজাইনার আর একজন ডিজাইনার এর ডিজাইন এ লিখতে পারে, তাই আপনার কাছে যদি ভাল লাগে ডিজাইন তাহলে আপনি সেই ডিজাইনারকে লিখতে পারেন তার ডিজাইন সম্পর্কে। এখানে হয়তো আপনার ডিজাইন ভাল হয় নাই কিন্তু অন্য কিছু ডিজাইন এর ডিজাইন ভাল হয়েছে সেই  ডিজাইন গুলির প্রশংশা করা কিন্তু লজ্জার কোন বিষয় না। কেউ যদি কিছু জানতে চায় তাহলে ও আপানর উত্তর দেয়া উচিত এগুলি করলে আপনার প্রতিজগিতায় জয়লাভ করার সম্ভবনা কমবে না, একটা ভাল সম্পর্ক হতে পারে  ডিজাইনারদের সাথে।
অনেক নতুন ডিজাইনার যারা নিজেরদের সাহস বাড়ানোর জন্য অভিজ্ঞদের  কাছে জানতে চায় যে কিভাবে আপনি সফল হচ্ছেন । এখন আপনার কাছে যদি এমন কিছু আসে তাহলে আপনি তার উত্তর দেয়ার মতো অবস্থায় থাকেন আর না থাকেন, আপনি হয়ত তার প্রশ্নের উত্তর জানেন ও না, সমস্যা নাই অল্প কিছু সময় বের করে তার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করেন, এততুকু ই অনেক বড় পাওয়া একজন নতুন ডিজাইনার এর কাছে।
এই ৬টা টিপস আপনাদের বিভিন্ন ভাবে কাজে লাগবে আশা করি। গ্রাফিক ডিজাইন এ ডিজাইনার দের সব কিছু সব সময় গ্রহন হয় না, বাতিল হয়ে যায় অনেক ডিজাইন কিন্তু দেখা যায় সেই ডিজাইন অনেক কষ্ট করে করা হয়েছে। তখন হয়তো হতাশা চলে আসে, আর সেটাই স্বাভাবিক। কিন্তু এই হতাশাকে ফেলে দিয়ে নতুন ভাবে নতুন করে আবার ডিজাইন করতে বসতে হবে।
ধন্যবাদ।

No comments:
Write comments

Categories