Friday, January 15, 2016

আপনি কি আপনার পিসির উইন্ডোজের পাসওয়ার্ড ভুলে গিয়েছেন? জেনে নিন এর সমাধান


ভুলে যাওয়া বিষয়টিই কোন মানুষের জন্যই প্রীতিকর নয়, আর পাসওয়ার্ড ভুলে যাওয়া সম্ভবত সবচাইতে বেশি অপ্রতিকর ঘটনা গুলোর মধ্যে একটি। তবুও যেহেতু ‘মানুষ মাত্রই ভুল করে থাকে’, তাই মাঝে মাঝে আমরা পাসওয়ার্ডও ভুলে যেতেই পারি। কিন্তু নিশ্চয়ই সেই ভুল সংশোধন করারও উপায় থেকেই যায়? আজ আমাদের আলোচনার বিষয় হচ্ছে, ‘ভুলে যাওয়া উইন্ডোজ পাসওয়ার্ড রিসেট করার’ সবচাইতে সহজ উপায় সম্পর্কে।পদ্ধতিঃশেষ কথাঃআমরা সিম্পলি কমান্ড লাইন ট্রিকের মাধ্যমেই উইন্ডোজের পাসওয়ার্ডটি রিসেট করবো।প্রথমে বুটেব্যল পেনড্রাইভ বা উইন্ডোজ ডিভিডি কম্পিউটারে সংযুক্ত করে কম্পিউটার বুট করুন এবং নিচের চিত্রের মত একটু উইন্ডো দেখতে পেলে সেখানে থেকে “Repair your computer” সিলেক্ট করুন।


এরপর পরবর্তী ধাপে নিচের চিত্রের মত উইন্ডো পেলে “Command Prompt “ সিলেক্ট করুন।


প্রথমে নিচের কোডটি কমান্ড প্রম্পটে লিখুনঃcopy c:\windows\system32\sethc.exe c:\
এরপর, নিচের কোডটি লিখুনঃcopy c:\windows\system32\cmd.exe c:\windows\system32\sethc.exe3এবার আপনি আপনার কম্পিউটারটি রিবুট করুন।রিবুট করার পর যখন আপনি লগিন স্ক্রিনে আসবেন তখন ৫ বার Shift কী চাপুন। ফলে আপনি লগিন স্ক্রিনে কমান্ড প্রম্পট দেখতে পারবেন যা অ্যাডমিনিস্ট্রেশন মোডে ওপেন হবে।4এবার পাসওয়ার্ড রিসেটের পালা। নিচের কমান্ডটি cmd তে টাইপ করুন যা আপনার ইউজার নেম এবং পাসওয়ার্ড পরিবর্তন করবে।net user geek MyNewPassword5ব্যাস, হয়ে গেল। এখন আপনি আপনার নতুন নির্ধারিত ইউজার নেম এবং পাসওয়ার্ডের মাধ্যমে আপনার উইন্ডোজ সিস্টেমে লগিন করতে পারবেন।খেয়াল করুনঃ আমি টিউটোরিয়ালটি উইন্ডোজ ৭এ পরীক্ষা করেছি। অন্যান্য ভার্সন সম্পর্কে নিশ্চিত নই। তবে আশা করি একই ভাবে এই পদ্ধতিটি ৮ বা এর পরের ভার্সন গুলোর জন্যেও কাজ করবে।

হয়তো অনেকেই এই ছোট্ট ট্রিকসটি জানতেন, তবে যারা জানতেন না তাদের আশা করি কাজে আসবে এই ছোট্ট টিউটোরিয়ালটি। আজ এ পর্যন্তই, ভালো থাকুন।

No comments:
Write comments

Categories