Friday, January 15, 2016

বিক্রির আগে অ্যাপল ডিভাইসের তথ্য মুছবেন যেভাবে



প্রতিবছর টেক জায়ান্ট অ্যাপল নিত্য নতুন ফিচার নিয়ে আইফোন বা আইপ্যাড বাজারে আনে। ভক্তদের অনেকেই নতুন মডেলটি বেছে নেন। এদের অনেকেই পুরাতনটি বিক্রিও করে দেন।
তবে বিক্রির সময় অনেক ব্যবহারকারী ডিভাইসটি থেকে ব্যক্তিগত ছবি, তথ্য, ভয়েস রেকর্ড, ভিডিও ইত্যাদি ডিলেট করতে ভুলে যান। অনেক ডিলেট করলেও সব তথ্য মুছে ফেলতে পারেন না। ফলে ব্যক্তিগত তথ্য অন্যের হাতে চলে যেতে পারে। এতে বিব্রতকর পরিস্থিতি কিংবা অনেক ক্ষেত্রে আর্থিক ক্ষতির মুখোমুখির হওয়ার আশংকাও থাকে।
তাই শখের আইওএস ডিভাইসটি হাতছাড়া করার আগে কিভাবে সব তথ্য মুছে ফেলা যায় তা এ টিউটোরিয়ালে তুলে ধরা হলো। কয়েকটি ধাপে তা করতে হয়। সবগুলো পর্যায়ক্রমে তুলে ধরা হলো।
ডিভাইসটি থেকে নম্বর, মেসেজ, ফাইল, ফোল্ডার ও ছবি ডিলিট করার পর মেমরি কার্ডটি থেকেও সব কিছু খালি করে ফেলুন। এরপর ডিভাইসটির মাধ্যমে ব্যবহার করা অনলাইন ও ক্লাউড সেবার তথ্য মুছে ফেলতে হবে। তা না হলে অনলাইন বা ক্লাউডে আপনার সব তথ্যের ব্যাকআপ চলে যেতে পারে নতুন ব্যবহারকারীর হাতে।
এ জন্য রিসেট দেয়ার আগে সব সার্ভিস টার্ন অফ করতে হবে।
এরপর Settings থেকে iCloud-এ গিয়ে Find My iPhone দিয়ে শুরু করতে হবে। এক্ষেত্রে অ্যাপল আইডি পাসওয়ার্ড দিতে হবে।
তারপর Settings থেকে আবার iCloud-এ গিয়ে সেখান থেকে আই ক্লাউড পুরোপুরি সাইন আউট করতে হবে এবং অ্যাকাউন্ট ডিলিট করতে হবে।
আই ম্যাসেজ এবং অ্যাপল আইডি সাইন আউট করতে হবে। আই ম্যাসেজের জন্য যেতে হবে Settings থেকে Messages- অপশনে। এরপর toggle the iMessage-অপশনে। সেখান থেকে সব কিছু ডিলিট করে দিতে হবে।
Screenshot_5
অ্যাপল আইডির জন্য প্রথমে Settings থেকে  iTunes & App Store এবং এরপর Apple ID email address ট্যাপ করে সাইন আউট করতে হবে।
সর্বশেষ  তথ্য মোছার জন্য Settings  থেকে  General-এ গিয়ে Reset বাটনে ক্লিক করে Erase All Content and Settings নির্বাচন করে সব তথ্য মুছতে হবে।
তাহলে ব্যক্তিগত কোনো তথ্য থাকবে না অ্যাপল ডিভাইসটিতে। এবার বিক্রি করে দিতে পারেন নিশ্চিন্তে।

No comments:
Write comments

Categories