Friday, January 15, 2016

আইফোনে লুকিয়ে থাকা কিছু তথ্য দেখা যাবে বিশেষ কোড দিয়ে

টেক জায়ান্ট অ্যাপলের আইফোনের ‘সিক্রেট’ ডেটা আর সেটিংস এ এক্সেস করা যাবে সহজ কয়েকটি কোড টাইপ করেই। আর একই উপায়ে পরিবর্তন করা সম্ভব ব্যক্তিগত সেটিংসও।
secret_code
কোড টাইপ করার পর আইফোনে ‘ফিল্ড মোড’ নামে একটি ইন্টারফেস ওপেন হয়ে ব্যবহারকারীকে কাজগুলো করার সুযোগ দেবে। *3001#12345#* কোড টাইপ করে কল বাটনে চাপলেই অ্যাক্সেস করা যাবে আইফোনের ‘ফিল্ড মোড’। ফিল্ড মোড টুলটি আইফোনে থাকলেও, ব্যবহারকারীদের অনেকেই কার্যকরী এই টুল সম্পর্কে জানেনা। কোড টাইপ করে কল বাটনে প্রেস করলেই প্রথমে ধূসর হয়ে যাবে আইফোনের ডিসপ্লে, তারপর একে একে দেখাবে ফোনের বিভিন্ন গুরুত্বপূর্ণ ডেটা।
ফিল্ড মোড দিয়ে ব্যবহারকারী জানতে পারবে তার ফোনটি ঠিক কীভাবে ইন্টারনেটের সঙ্গে যুক্ত হচ্ছে এবং ফোনের নেটওয়ার্ক সিগনাল কতটা জোরালো। স্ক্রিন ইন্টারফেসে নেটওয়ার্ক সিগনালবিষয়ক তথ্য দেখানো হবে ডিসপ্লের বাম পাশের উপরের অংশে। স্কেল -৮০ এর কাছাকাছি থাকলে বুঝতে হবে সর্বোচ্চ নেটওয়ার্কে সিগানল পাচ্ছে আইফোন। আর যদি স্কেল -১২০ থাকে, তার মানে হল একেবারেই নেটওয়ার্ক সিগনাল পাচ্ছে না ফোনটি।
এ ছাড়া আরও বেশ কিছু কোড রয়েছে। *#33# কোডটির মাধ্যমে ফোনের কল নিয়ন্ত্রণবিষয়ক সেটিংস, *#43# টাইপ করে ফোনে ‘কল ওয়েটিং’ ফিচারটি চালু আছে কিনা এবং *43# কোডের মাধ্যমে ‘কল ওয়েটিং’ ফিচারটি চালু করে নেওয়া যাবে।

No comments:
Write comments

Categories