Tuesday, January 19, 2016

রবি-এয়ারটেল একীভূত : সমীক্ষায় ব্যয় ১১ লাখ টাকা



মোবাইল অপারেটর রবি ও এয়ারটেলের একীভূত হওয়ার প্রভাব বিশ্লেষণে সমীক্ষার জন্য ১১ লাখ টাকা ব্যয়ের প্রস্তাব পেয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। দুটি বিশ্ববিদ্যালয়কে সমীক্ষার জন্য অনুরোধপত্র পাঠানোর পর তারা এ প্রস্তাব পাঠিয়েছে।
আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক এ বি এম সিদ্দিক হোসেন স্বাক্ষরিত চিঠিতে একীভূত হওয়ার প্রভাব বিশ্লেষণে সমীক্ষার জন্য ছয় লাখ টাকার প্রস্তাব দেওয়া হয়েছে।
অন্যদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের আন্তর্জাতিক ব্যবসা বিভাগের অধ্যাপক ড. এস এম মাহফুজুর রহমানের চিঠিতে সমীক্ষার জন্য পাঁচ লাখ টাকার আর্থিক প্রস্তাব পাঠিয়েছে।
একীভূত হওয়ার কারিগরি প্রভাব বিশ্লেষণে সমীক্ষার জন্য আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি এবং আর্থিক ও অন্যান্য ব্যবসায়িক প্রভাব বিশ্লেষণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদ সমীক্ষা করবে আজ সোমবার এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা বাসস।
এ প্রসঙ্গে বিটিআরসি সচিব ও মুখপাত্র সারওয়ার কামাল বলেন, মোবাইল অপারেটর রবি ও এয়ারটেলের একীভূত হওয়ার প্রভাব বিশ্লেষণে সমীক্ষার জন্য দুই বিশ্ববিদ্যালয়ের কাছ থেকে প্রস্তাব পাওয়া গেছে। প্রস্তাবিত একীভূতকরণের সমীক্ষা প্রতিবেদনে আটটি প্রধান বিষয়বস্তু ও উদ্দেশ্য থাকবে বলে তিনি জানান।
টেলিযেগাযোগ খাতে প্রথম বড় দুটি কোম্পানির একীভূত হওয়ার সম্ভাব্য প্রভাব বিশ্লেষণে সমীক্ষা চালাতে দুটি বিশ্ববিদ্যালয়কে অনুরোধপত্র পাঠায় বিটিআরসি।
এর মধ্যে রয়েছে একীভূত হওয়ার আর্থ-সামাজিক প্রভাব বিশ্লেষণ, কোনো প্রকার বিরূপ প্রভাব থাকলে তা থেকে উত্তরণের পদ্ধতি ও কৌশল নির্ধারণ, একীভূত হওয়ার কারণে কর্মসংস্থানের ওপর প্রভাব, বিশেষ করে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের চাকরি সংকোচন বা সম্প্রসারণের সম্ভাবনা এবং একীভূত কোম্পানিতে যোগদানে অনিচ্ছুক কর্মকর্তা-কর্মচারীদের জন্য স্বেচ্ছা অবসর স্কিমের (ভিআরএস) মতো বিষয়।
মোবাইল ফোন বাজারে প্রভাব, বিশেষ করে বাজার প্রতিযোগিতার ওপর প্রভাব এবং প্রতিক্রিয়া, বিরূপ প্রভাব থাকলে তা থেকে উত্তরণের পদ্ধতি ও কৌশলও থাকবে সমীক্ষার বিষয়বস্তুতে।
এ ছাড়া গ্রাহকসেবার ওপর প্রভাব এবং ভোক্তার অধিকার সুরক্ষা বিশ্লেষণ, একীভূত পূর্ববর্তী ও পরবর্তী শেয়ার ও শেয়ার মূলধন বিশ্লেষণ এবং একীভূত হওয়ার ব্যাপারে অন্যান্য সংশ্লিষ্ট বিষয়ও এ সমীক্ষায় থাকবে।
কমিশনের তরঙ্গ নিলাম রোডম্যাপের ওপর একীভূতকরণের প্রভাব বিশেষ করে এর ফলে সরকারের রাজস্ব আহরণ এবং বিদ্যমান বিভিন্ন লাইসেন্স, নেটওয়ার্ক, নাম্বারিং ও সেবা ইত্যাদির ক্ষেত্রে প্রভাব পড়বে কি না তাও সমীক্ষায় যাচাই করা হবে।
এই বিষয়বস্তু ও উদ্দেশ্যগুলো আমলে নিয়েই দুই বিশ্ববিদ্যালয় তাদের আর্থিক প্রস্তাব পাঠিয়েছে বলে জানিয়েছেন বিটিআরসির মুখপাত্র।
হাতে থাকা এক হাজার ৮০০ মেগাহার্টজের অব্যবহৃত ১০ দশমিক ৬ মেগাহার্টজ এবং থ্রিজির ১৫ মেগাহার্টজ তরঙ্গ মোবাইল ফোন অপারেটরদের কাছে বিক্রির রোডম্যাপ রয়েছে বিটিআরসির।

No comments:
Write comments

Categories